ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

খালেদা জিয়ার জেলে যাওয়ার ৩ বছর আজ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার তৃতীয় ‘কারাবন্দি দিবস’ আজ। বর্তমানে কারাগারের বাইরে রয়েছেন দলীয় প্রধান। তবুও তৃতীয়বারের মতো ‘কারাবন্দি দিবস’ পালন করবে বিএনপি। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে সাবেক এই প্রধানমন্ত্রীর পাঁচ বছরের সাজা হয়। বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, খালেদা জিয়া এখনও মুক্ত নন, তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে। পার্থক্য এটুকুই যে, তিনি ঘরোয়া পরিবেশে থাকতে পারছেন। তার স্বাস্থ্যের অবস্থা ভালো নয়।


জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হওয়ার পর প্রথম এক বছরে অন্যান্য মামলায় হাজিরা দেওয়ার জন্য বিভিন্ন সময়ে খালেদা জিয়াকে নয়বার আদালতে হাজির করা হয়। এর মধ্যে, নাইকো দুর্নীতি মামলায় হাজিরার জন্য পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতে সাতবার এবং গ্যাটকো দুর্নীতি মামলায় হাজিরার জন্য বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে অবস্থিত ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতে হাজির করা হয় দুবার।


এ ছাড়া কারাজীবনের প্রথম বছরে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেওয়া হয় তিনবার। এর মধ্যে ২০১৮ সালের ৭ এপ্রিল হাসপাতালে নেওয়া হলে প্রয়োজনীয় পরীক্ষা শেষে তাঁকে আবারও কারাগারে পাঠানো হয়। এরপর ওই বছরের ৬ অক্টোবর তাঁকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়। প্রয়োজনীয় চিকিৎসা শেষে এক মাস দুদিন পর তাঁকে ৮ নভেম্বর আবারও কারাগারে নেওয়া হয়। এরপর ২০১৯ সালের ১ এপ্রিল তাঁকে আবার হাসপাতালে নিয়ে আসা হয়।


জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিলেন রাজধানীর বকশীবাজারে স্থাপিত অস্থায়ী পঞ্চম বিশেষ জজ আদালত। পরে খালেদা জিয়া খালাস চেয়ে এ সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষ খালেদা জিয়ার সাজা বৃদ্ধি চেয়ে আবেদন করে। ২০১৮ সালের ৩০ অক্টোবর এ মামলায় খালেদা জিয়ার সাজা পাঁচ বছর বাড়িয়ে ১০ বছরের আদেশ দেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ।

 

অন্যদিকে, ২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেন আদালত। রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৫ নম্বর অস্থায়ী বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান এ রায় ঘোষণা করেন। রায়ে সাত বছরের কারাদণ্ড ছাড়াও খালেদা জিয়াকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ডাদেশ দেন আদালত।


এদিকে গত বছর সারা বিশ্বে মহামারি করোনা ছড়িয়ে পড়লে শর্ত সাপেক্ষে সরকার প্রধানের নির্বাহী আদেশে জামিন পান খালেদা জিয়া। প্রায় ২৫ মাস (কারাগার ও বিএসএমএমইউ’র প্রিজন সেল) কারাভোগের পর তিনি ২০২০ সালের ২৫ মার্চ মুক্ত হন। বিএসএমএমইউ প্রিজন সেল থেকে মুক্তির পর গুলশানে নিজের ভাড়া বসায় অবস্থান করছেন সাবেক প্রধানমন্ত্রী।


মূলত খালেদা জিয়ার পরিবারের পক্ষে তাঁর ছোট ভাই শামীম ইস্কান্দারের আবেদন আমলে নিয়ে শর্ত সাপেক্ষে জামিন দেওয়া হয়। প্রথমে ছয় মাসের জামিন দিলেও পরে তা আরো ছয় মাস বাড়ানো হয়। সেই থেকে প্রায় ১১ মাস নিজ বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন খালেদা জিয়া।


সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আরো কিছু মামলা রয়েছে। তার মধ্যে নাইকো দুর্নীতি মামলা একটি। গত ১ ফেব্রুয়ারি কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী ঢাকার ৯ নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান এই মামলায় তাঁকে আজ কারাগারে হাজির হতে নির্দেশ দিয়েছেন। এ দিনটিতে খালেদা জিয়ার কারাদণ্ডের তিন বছর পূর্ণ হলো।


এদিকে খালেদা জিয়ার কারাদণ্ডের তিন বছর উপলক্ষে সারা দেশের জেলা ও মহানগরে প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। দলের পক্ষে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

















































































































সূত্র : বিডি২৪লাইভ

ads

Our Facebook Page